Categories
প্রকৃতির ডাকঘর |

সুপারনোভার অ আ ক খ

659 |
Share
| ২৬ অক্টোবর, ২০২১
বিমানবিহারী সাঁতরা

জ্যোতির্বিজ্ঞান-উৎসাহী

চিত্রঋণ: ক্র্যাব নেবুলা, নাসা

সুপারনোভা কাকে বলে?
একটি নক্ষত্রর আয়ু যখন ফুরিয়ে আসে, তখন সেই নক্ষত্রটি ফেটে যায়। একটি বিপুল বিস্ফোরণ ঘটে। নক্ষত্রের এই বিপুল বিস্ফোরণকে বলা হয় সুপারনোভা।

সুপারনোভা কোথায় ঘটতে দেখা যায়?
অন‍্যান‍্য গ‍্যালাক্সিতে সুপারনোভা ঘটতে দেখা যায়। কিন্তু আমাদের গ‍্যালাক্সি মিল্কি ওয়েতে এই ধরনের বিস্ফোরণ দেখা শক্ত কারণ ধূলিকণায় আমাদের দৃষ্টি আবৃত থাকে। ১৬০৪ সালে বিজ্ঞানী যোহানেস কেপলার মিল্কি ওয়েতে ঘটে যাওয়া শেষ সুপারনোভা আবিষ্কার করেন। নাসার চন্দ্র টেলিস্কোপ একটি সুপারনোভার অবশিষ্টাংশ আবিষ্কার করেছে, যে নক্ষত্রটি একশো বছর আগে মিল্কি ওয়েতে ফেটে পড়েছিল।

সুপারনোভা কেন হয়?
যখন একটি নক্ষত্রের কেন্দ্রে ওজনের ভারসাম্যের পরিবর্তন হয়, অর্থাৎ যখন সে অতিরিক্ত ভারী হয়ে ওঠে, তখনই সেই নক্ষত্রটি ফেটে সুপারনোভা হয়।

বিজ্ঞানীরা কেন সুপারনোভা নিয়ে পড়াশোনা করেন?
সুপারনোভা জ্বলে ওঠে অল্প সময়ের জন‍্যেই। কিন্তু এটা বিজ্ঞানীদের অনেক কথাই বলে দিতে পারে। যেমন, একধরনের সুপারনোভা জানান দেয় যে আমরা যে ব্রহ্মাণ্ডে বাস করি, তা নিত‍্যই বেড়ে চলেছে দ্রুত গতিতে। বিজ্ঞানীরা এটাও বলেন যে, ব্রহ্মাণ্ডে নানা পদার্থ ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সুপারনোভার একটি মুখ‍্য ভূমিকা রয়েছে। যখন একটি নক্ষত্র মারা যায়, তখন সে মহাশূন‍্যে তার অবশিষ্টাংশ ছড়িয়ে দিয়ে যায়। আমরা পৃথিবীতে অনেক কিছুই পাই যা কেবলমাত্র নক্ষত্রের কেন্দ্রে তৈরি হয়েছে। এইসব অবশিষ্টাংশ থেকে তৈরি হতে পারে নতুন নক্ষত্র, গ্ৰহ এবং ব্রহ্মাণ্ডের নানা অন‍্যান‍্য পদার্থ।

তথ‍্যসূত্র: nasa.gov