Categories
লেখা পাঠান মেঘমুলুকে |

মেঘমুলুকের জন্যে লেখা পাঠান

1570 |
Share
| ২৬ সেপ্টেম্বর, ২০২০
মেঘমুলুক দপ্তর

অলংকরণ: সৌভিক গুহসরকার

মেঘমুলুকে লেখা পাঠানোর নিয়মাবলি:

এই পৃথিবীর যে-কোনও কোনা থেকে মেঘমুলুকে লেখা পাঠাতে পারেন। বাংলা ভাষায়।

মাইক্রোসফট ওয়ার্ডে ইউনিকোডে টাইপ করে পাঠান। অথবা মেইলের বডিতে ইউনিকোডে টাইপ করেও পাঠাতে পারেন। সঙ্গে পিডিএফ ফাইল পাঠাতে পারেন। কিন্তু শুধু পিডিএফ ফাইল পাঠালে, সেটি গৃহীত হবে না।

আমাদের মেইল আইডি: meghmuluk.patrika@gmail.com

গল্প/কবিতা/ছড়া/রচনা—প্রত্যেকটির ক্ষেত্রেই নিজের নাম, ঠিকানা ও ফোন নম্বর উল্লেখ করবেন। লেখা মনোনীত হলে, আমরা যোগাযোগ করে নেব। অমনোনয়নের সংবাদ জানাতে আমরা অপারগ।

মেঘমুলুকে যে-কোনও বয়সের লেখক লেখা পাঠাতে পারেন। কিন্তু বয়স ১৮ বছরের কম হলে, সেক্ষেত্রে লেখকের বয়স, শ্রেণী ও স্কুলের নাম উল্লেখ করে দেবেন।

যেহেতু কিশোর-কিশোরীদের জন্য এই পত্রিকা, তাই লেখার ভাষা স্বচ্ছ ও ঝরঝরে হওয়াটাই কাম্য। খুব জটিল জিনিসও সহজভাবে বোঝানো যায়। আমরা সহজের পন্থায় হাঁটব। লেখা খুব শক্ত হলে, তা আমরা গ্রহণ করতে পারব না।

বানান ও বাক্যগঠনের ক্ষেত্রে ছোটখাটো পরিমার্জনা থাকলে সেটা সম্পাদকমণ্ডলী ঠিক করে নেবে। এই ব্যাপারে লেখককে জানানো হবে না। কিন্তু যদি কোনও রচনায় বিশেষ সম্পাদনার প্রয়োজন হয়, সেক্ষেত্রে আমরা সেটি লেখককে জানিয়ে করব। অতিমাত্রায় ব্যাকরণগত (বানান, বাক্যগঠন ইত্যাদিতে) ভুল থাকলে সেই লেখাটি গৃহীত হবে না।

গল্পগ্রামে গল্প পাঠান। রহস্য, ভৌতিক, মজার, উদ্ভট যেমন ইচ্ছে গল্প পাঠাতে পারেন। শব্দসংখ্যা অনধিক ২০০০।

কাব্যছড়াগঞ্জে কবিতা বা ছড়া পাঠান ৩টি করে। বড়, ছোট, মাঝারি। যেমন খুশি।

প্রকৃতির ডাকঘরে পাখপাখালি, গাছগাছালি, পশুপ্রাণী, কীট-পতঙ্গ, পাহাড়-পর্বত, নদীনালা, সাগর-মহাসাগর নিয়ে লেখা পাঠান। শব্দসংখ্যা অনধিক ৮০০। ছবি-সহ পাঠাবেন। নিজের অথবা পরিচিত কারোর তোলা ছবি পাঠাবেন। ইন্টারনেট থেকে ডাউনলোড করলে সাইটের নাম উল্লেখ করে দেবেন। লেখার সঙ্গে রেফারেন্স পুস্তক তালিকা (বিব্লিওগ্রাফিও) অবশ্যই দেবেন।

বিজ্ঞানসিন্দুকে বিজ্ঞানভিত্তিক লেখা পাঠান। শব্দসংখ্যা অনধিক ৮০০। বিজ্ঞানের অজস্র শাখা রয়েছে। মহাশূন্য থেকে অনু-পরমাণু— প্রাচীন বিজ্ঞান থেকে ডিজিট্যাল প্রযুক্তি— যে কোনও বিষয়ে লিখুন। কিন্তু একটা জিনিস মাথায় রাখতে হবে: তা হল, খুব জটিল তত্ত্ব বা ইকুয়েশন প্রভৃতি আমরা গ্রহণ করতে পারব না। আমরা এমন লেখা চাই যা সর্বজনবোধ্য হবে। সঙ্গে ছবি পাঠান। ইন্টারনেট থেকে ডাউনলোড করলে সাইটের নাম উল্লেখ করে দেবেন। লেখার সঙ্গে রেফারেন্স পুস্তক তালিকা (বিব্লিওগ্রাফিও) অবশ্যই দেবেন।

অদ্ভুতপুরে থাকছে ব্যক্তিগত অদ্ভুত-অলৌকিক অভিজ্ঞতার কথা। এখানে আপনার সঙ্গে ঘটে যাওয়া অদ্ভুত ঘটনার কথা লিখে পাঠান। গল্প তৈরি করে লিখবেন না। শব্দসংখ্যা অনধিক ৮০০।

ইতিহাসতলার জন্য ইতিহাস-সংক্রান্ত লেখা পাঠান। শুধু ভারতের নয়, সমস্ত পৃথিবীর ইতিহাসে আমরা আগ্রহী। শব্দসংখ্যা অনধিক ৮০০। লেখার সঙ্গে রেফারেন্স পুস্তক তালিকা (বিব্লিওগ্রাফিও) অবশ্যই দেবেন।

রকমারিনগরে নানা বিষয় নিয়ে আলোচনা করা হবে। এ বৃহৎ পৃথিবীতে বিষয়ের কোনও শেষ নেই। আপনার কোন বিষয়ে আগ্রহ? কোনও ‘হবি’ রয়েছে? আপনার আগ্রহের বিষয় আমাদের সঙ্গে শেয়ার করুন। শব্দসংখ্যা অনধিক ৮০০। সঙ্গে অবশ্যই ছবি পাঠাবেন।

খেলার মাঠের জন্য লেখা পাঠান। খেলোয়াড় নিয়ে লেখা, কোনও বিশেষ খেলা নিয়ে লেখা, কোনও কিংবদন্তি খেলোয়াড়কে খেলতে দেখার অভিজ্ঞতার কথা আমাদের পাঠান। শব্দসংখ্যা অনধিক ৮০০। সঙ্গে অবশ্যই ছবি পাঠাবেন। ইন্টারনেট থেকে ডাউনলোড করলে সাইটের নাম উল্লেখ করে দেবেন।

মেঘমুলুকে লেখা জমা নেবার কোনও শেষ তারিখ নেই।

মন খুলে লিখুন এবং পাঠান। বিশ্বজুড়ে বাংলা ভাষার চর্চা বৃদ্ধি পাক।